আজ শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৩তম জন্মবার্ষিকী

0

জাগো বাংলা ডেস্ক:
শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৩তম জন্মবার্ষিকী আজ শুক্রবার। এ উপলক্ষে ঢাকা, ময়মনসিংহসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। জয়নুল আবেদীন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই তার আঁকা আঁকিতে ব্যাপক উৎসাহ ছিল।

১৯৩৮ সালে তিনি এসএসসি পাস করেন। এ বছরই তিনি বাড়ি থেকে পালিয়ে গিয়ে কলকাতা সরকারি আর্টস স্কুল অ্যান্ড কলেজে গিয়ে ভর্তি হন। কলকাতায় পড়াকালে তিনি ছবি আঁকতে শুরু করেন। তখনই তিনি শিল্পী হিসেবে খ্যাতিলাভ করেন। এ কলেজ থেকেই ড্রয়িং অ্যান্ড পেইন্টিংয়ে তিনি স্নাতক করেন। এরপর ঢাকায় এসে প্রতিষ্ঠা করেন ‘ ইন্সটিটিউট অব আর্টস অ্যান্ড ক্র্যাপ্টস ’। পরে তিনি এই প্রতিষ্ঠানকে চারু ও কারুকলা কলেজে উন্নীত করেন। বর্তমানে এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারু ও কারুকলা ইন্সটিটিউিট। ১৯৪৮ -১৯৬৬ সাল পর্যন্ত তিনি এই মহাবিদ্যালয়ে প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

শিল্পী জয়নুল আবেদীন চিত্রকলায় অসাধারণ অবদানের জন্য শিল্পাচার্য উপাধি লাভ করেন। তার চিত্রকর্মই প্রথম বাংলাদেশের চিত্রকর্মকে বিশ্বের বিভিন্ন দেশে পরিচিতি ঘটায়। তার উল্লেখযোগ্য চিত্রকর্মের মধ্যে রয়েছে দুর্ভিক্ষ চিত্রমালা, সংগ্রাম, সাঁওতাল রমনী, ঝড়, বিদ্রোহী, কাক, সাধারণ নারী । এ ছাড়া তার আঁকা খ্যাতিমান চিত্রকর্ম ৬৫ ফুট দীর্ঘ ‘ নবান্ন । ’ এটি তিনি ১৯৭০ সালে গ্রামবাংলার উৎসব নিয়ে আঁকেন।

শিল্পাচার্য জয়নুল আবেদীন ১৯৭৬ সালের ২৮ মে মারা যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here