উত্তর সিটি নির্বাচনে পিছাচ্ছে এসএসসি পরীক্ষা

0

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনের জন্য এসএসসি ও সমমানের পরীক্ষা পেছাতে সম্মত হয়েছে ঢাকা বোর্ড। ফেবরুয়ারি ২৪ ও ২৫ তারিখ পরীক্ষা পেছানোর সম্মত হয়েছে ঢাকা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড। জানুয়ারিতে তফসিল ঘোষণা করা হবে।

জানালেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

মঙ্গলবার ঢাকার নির্বাচন ভবনে শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে তিনি সাংবাদিকদের জানান।

তিনি বলেন, ভোটের তারিখ নির্ধারণের জন্য ২৪ ও ২৫ ফেব্রুয়ারি এসএসসিতে নির্ধারিত পরীক্ষা পেছাতে অনুরোধ করা হয়েছিল। ঢাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা তাতে সম্মতি দিয়েছেন।

হেলালুদ্দীন জানান, বোর্ডের চেয়ারম্যানরা বলেছেন পরীক্ষা পেছাতে কোন সমস্যা নেই। তফসিল ঘোষণার পর মার্চে পরীক্ষার নতুন তারিখ দেওয়া হবে। সব ধরনের জটিলতা পেরিয়ে তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ২৪ ফেব্রুয়ারির পর যে কোন দিন ভোটের তারিখ ঠিক করে এই তফসিল হবে।

আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তরের মেয়র পদ এবং সম্প্রসারিত সীমানায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নবগঠিত ৩৬টি সাধারণ ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে এ নির্বাচন হবে।

তবে ১ ফেবরুয়ারি থেকে এবারের এসএসসি পরীক্ষার যে সূচি ঘোষণা করা হয়েছে, তাতে ২৪ ও ২৫ তারিখও পরীক্ষা থাকায় শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন নির্বাচন কমিশন।

সূচি অনুযায়ী ২৪ ফেবরুয়ারি ভূগোল ও পরিবেশ এবং ২৫ ফেবরুয়ারি সংগীত বিষয়ের ব্যবহারিক পরীক্ষা হওয়ার কথা ছিল, যা এখন পিছিয়ে যাবে। নিয়ম অনুযায়ী ২৭ ফেবরুয়ারির মধ্যে নির্বাচন কমিশনের নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here