কুড়িগ্রামে সৈয়দ শামসুল হক মেলা

0

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৩তম জন্মদিন আজ (২৭ ডিসেম্বর)। দিনটি উপলক্ষে কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী ‘সৈয়দ শামসুল হক মেলা’র আয়োজন করেছে জেলা শিল্পকলা একাডেমি। একাডেমির কালচারাল অফিসার মো. আলমগীর কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

দিনব্যাপী কর্মসূচির শুরুতে কুড়িগ্রাম সরকারি কলেজ গেট প্রাঙ্গণে কবির সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করা হবে। এরপর কবির স্মরণে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে থাকবে দিনব্যাপী সৈয়দ শামসুল হক মেলা। এছাড়াও কুড়িগ্রাম সরকারি কলেজ মিলনায়তনে কবি স্মরণে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সঙ্গীত প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া জেলা শিল্পকলা একাডেমি আয়োজন করেছে গুণীজন সম্মাননা অনুষ্ঠানের।

উল্লেখ্য, সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম শহরের থানাপাড়ার পৈত্রিক নিবাসে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ সিদ্দিক হুসাইন ও মা হালিমা খাতুন। বাবা ছিলেন হোমিওপ্যাথিক ডাক্তার। সৈয়দ শামসুল হক তার মা-বাবার আট সন্তানের মধ্যে সবার বড়।

২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তার ইচ্ছানুযায়ী জন্ম শহর কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here