গণমানুষের আকাঙ্ক্ষা পূরণের প্রত্যয়ে বিটিভি’র ৫৪ বছরে পদার্পণ

0

৫৪ বছরে পা রাখলো ‘বাংলাদেশ টেলিভিশন-বিটিভি’। গণমানুষের আকাঙ্ক্ষা পূরণে নতুন বছরের শুরু থেকেই প্রতিষ্ঠানটির কার্যক্রম ঢেলে সাজানো হচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী। অর্থমন্ত্রী জানিয়েছেন, অতীতের মতো ভবিষ্যতে দেশের কল্যাণে ভূমিকা রেখে যাবে বিটিভি।

১৯৬৪ সালে সাদাকালো সম্প্রচার দিয়ে যাত্রা শুরু। সেই থেকেই বাঙালির ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতি তুলে ধরার পাশাপাশি সংবাদ পরিবশেন করে আসছে রাষ্ট্রীয় এই টেলিভিশন। ৫৩ বছর পূর্তি আর ৫৪ বছরে পর্দাপনের মহেন্দ্রক্ষণে রামপুরার বিটিভির সদরদপ্তরে জড়ো হন সর্বস্তরের মানুষ।

বিটিভির জন্মদিনে সরকারি-বেসরকারি সব শ্রেণীপেশার মানুষ ফুল দিয়ে শুভেচ্ছা জানায়। এসময় কয়েক দশকের স্মৃতিচারণ করেন বিশিষ্টজনেরা। রাত ১২টা ১ মিনিটে অতিথিরা কেক কেটে বিটিভির জন্মদিন উদযাপন করেন।

ডিজিটাল সময়ের সঙ্গে তাল মিলিয়ে এই প্রতিষ্ঠাবার্ষিকী থেকেই ইউটিউব চ্যানেল যাত্রা শুরু করেছে বাংলাদেশ টেলিভিশন- বিটিভি। বিটিভির এক সময়ের জনপ্রিয় সব নাটক দেখা যাবে এই ইউটিউব চ্যানেলে।
দৃশ্যমান শ্রুতিনির্ভর গণমাধ্যম হিসেবে ১৯৬৪ সালের ২৫শে ডিসেম্বর ঢাকার ডিআইটি ভবনের নিচতলায় এনইসি কর্পোরেশন জাপানের সহায়তায় বিটিভির আত্মপ্রকাশ। স্বাধীনতার পর ১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশে ‘বাংলাদেশ টেলিভিশন’ একটি সরকারি গণমাধ্যমে রূপান্তরিত হয়।

১৯৭৫ সালের ৯ই ফেবরুয়ারি ডিআইটির ক্ষুদ্র পরিসর থেকে রামপুরার বৃহত্তর পরিমণ্ডলে স্থানান্তর করা হয় বিটিভি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here