দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠছে সিএনজি চালিত যানবাহন গুলো

0

জাগো বাংলা ডেস্ক:
দিন যতই গড়াচ্ছে ততই ভয়ঙ্কর হয়ে উঠছে রাজধানীতে সিএনজি চালিত যানবাহন গুলো। আর কদিন পরপরই বিস্ফোরিত হচ্ছে গাড়িতে লাগানো সিলিন্ডার। প্রায় বিশ বছর আগে বাংলাদেশে চালু হওয়া রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস চালিত গাড়িগুলো দীর্ঘদিন পুন:পরীক্ষা না করায় বিপদজনক হয়ে উঠেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ ব্যাপারে নির্দেশনা থাকলেও কোন আইন না থাকায় মেয়াদোত্তীর্ণ সিলিন্ডারের বিষয়ে কোন ব্যবস্থা নিতে পারছেনা কর্তৃপক্ষ। গাড়ি মালিক থেকে শুরু করে সব প্রতিষ্ঠানই দুষছেন একে অপরকে।
সপ্তাহখানেকের ব্যবধানে রাজধানীর মগবাজার ও শাহবাগ এলাকায় সিলিন্ডার পাইপ লাইনে লিকেজের ঘটনায় সিএনজি চালিত দুটি যাত্রীবাহী বাসে আগুন ধরে যায়। এ ঘটনায় আহতও হন বেশ কয়েকজন।

২০০০ সালে বেসরকারি খাতে অনুমোদন পাওয়ার পর এ পর্যন্ত সারাদেশে পাঁচ লক্ষাধিক যানবাহন সিএনজির আওতায় এসেছে। তবে দু:খজনক হলেও সত্য সরকারি প্রতিষ্ঠান আরপিজিসিএল এর জরিপে উঠে এসেছে মাত্র আটাশি হাজার গাড়ি পুন:পরীক্ষা করানো হয়েছে এ বিশ বছরে। যেখানে পাঁচ বছর পর পর সিলিন্ডার পুন:পরীক্ষা করানোর নির্দেশনা রয়েছে কর্তৃপক্ষের।

এদিকে, পুন:পরীক্ষা না করিয়ে ঝুঁকি নিয়ে রাস্তায় গাড়ি চালানোর জন্য মালিকদের পাশাপাশি বিআরটিএ কে দুষছেন রিটেস্ট স্টেশনগুলোর কর্মকর্তারা।

তবে বিআরটিএ বলছে, নির্দেশনা থাকলেও সিলিন্ডার পুন:পরীক্ষা নিয়ে কোন আইন না থাকায় ব্যবস্থা নিতে পারছেনা তারা।

বেসরকারি একটি সংস্থার তথ্য অনুযায়ী গত তিনবছরে সারাদেশে সিলিন্ডার বিস্ফোরণ ও গাড়ির সিএনজি পাইপ লাইনের লিকেজ থেকে দুর্ঘটনা ঘটেছে ১৯৪টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here