দুর্যোগ মোকাবেলায় অনেক এগিয়েছে বাংলাদেশ: কমনওয়েলথ মহাসচিব

0

জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের সঙ্গে যৌথ ভাবে কাজ করতে চায় ৫২ টি দেশের জোট কমনওয়েলথ। এক সাক্ষাতকারে সংস্থার মহাসচিব বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় অনেক দূর এগিয়েছে বাংলাদেশ। কমনওয়েলথভুক্ত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতে চান তিনি।

একসময় ব্রিটিশ শাসনে থাকা ৫২ টি দেশের জোট কমনওয়েলথ। সেই জোটের সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের কার্যালয় কমনওয়েলথ সদর দপ্তর লন্ডনে। নভেম্বরে বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে জার্মানীর বনে এসেছিলেন প্যাট্রিসিয়া।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক সংস্থা-ইউএনএফসিসি’র সদর দপ্তরে চ্যানেল আইয়ের সঙ্গে জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন কমনওয়েলথ মহাসচিব। প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি ও মৃত্যুর হার কমিয়ে আনার প্রশংসা করেন তিনি।

মহাসচিব জানান, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা ও খাপ খাইয়ে নেয়ার কর্মসূচিকে আরো কার্যকর করতে বাংলাদেশকে নিয়ে কাজ করবে কমনওয়েলথ।

জলবায়ু পরিবর্তন ইস্যূতে বাংলাদেশের অগ্রগতির চিত্র দেখতে কমনওয়েলথ মহাসচিবকে বাংলাদেশ সফরের আহবান জানান প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও চ্যানেল আইয়ের পরিচালক মুকিত মজুমদাব বাবু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here