নতুন বছরে সম্পর্কটাকে সুন্দর রাখতে যা করবেন

0

লাইফস্টাইল ডেস্ক:
নতুন বছর মানেই অনেক কিছু নতুন করে শুরু করা। নতুন কিছু লক্ষ্য স্থির করে সামনে এগিয়ে চলা। আর তাই প্রিয় মানুষের সঙ্গে সম্পর্কটাকে আরও সুন্দর করে তোলার সময় হলো নতুন বছর।

সামনের বছরে সঙ্গীর সঙ্গে সম্পর্কটাকে আরও সুখী ও সুন্দর করে তোলার জন্য করণীয়গুলো জেনে নিতে পারেন:

ছোট ছোট প্রতিশ্রুতি
দুজনে মিলে ছোট কিছু প্রতিশ্রুতিতে বেঁধে ফেলুন নিজেদের। অফিসের ব্যস্ততায় ফোন ধরতে না পারলেও মেসেজ পাঠানোর প্রতিশ্রুতি হতে পারে সেটা। নিজেদের বন্ধন মজবুত করতে মিষ্টি এসব প্রতিশ্রুতি কিংবা কিছু বদ অভ্যাস পরিবর্তনের জুড়ি নেই।

ফোনের সঙ্গে ব্রেকআপ
এই বছর ফোনের সঙ্গে ব্রেকআপ করে ফেলুন। দুজনের সময়ের মাঝে ফোন ব্যবহার করবেন না। পারিবারিক সময় কাটানোর সময় ফোন ব্যবহার করলে সম্পর্কের অবনতি হয়। কোথাও বেড়াতে গিয়ে ‘টেকনোলোজি ফ্রি’ একটা সপ্তাহ কাটিয়ে আসতে পারেন। ভাবতে কঠিন মনে হলেও সম্পর্কের জন্য কিন্তু খুবই উপকারী ফোন ছাড়া সঙ্গীর সঙ্গে রোমান্টিক কিছু সময় কাটানো।

নিজেকে শুধরে নেয়ার অঙ্গিকার
একে অপরের দোষ ধরতে সারাক্ষণই ব্যস্ত থাকি আমরা। সঙ্গী এটা করেছে কেন, ওটা করেছে কেন-এসব নিয়ে ব্যস্ত না হয়ে বরং চেষ্টা করুন নিজের ভুলগুলো খোঁজার। নতুন বছরে নিজেদেরকে আরও ভালো মানুষ হিসেবে গড়ে তোলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হতে পারেন একে অপরের কাছে। এতে সম্পর্ক মধুর হবে।

বন্ধুর মতো সম্পর্ক
বন্ধুর ভুল ক্ষমা করা গেলেও সঙ্গীর ভুল ক্ষমা করতে পারেন না অনেকেই। হয়তো বন্ধু ৫ মিনিট দেরী করেছে বলে কিছুই বললেন না। কিন্তু ভালোবাসার মানুষটির একটু দেরীতে রীতিমতো ঝগড়া করে কয়েকদিন কথা বন্ধ। নতুন বছরে আপনার প্রিয় এই মানুষটির প্রতি আরেকটু নমনীয় আচরণ করার চেষ্টা করুন। তাকে বন্ধু ভাবুন। এতে সম্পর্কটা আরও সুন্দর হবে।

অতীতের গল্প বলা
প্রথম ডেট, প্রথম হাত ধরা কিংবা একসঙ্গে ফুচকা খাওয়ার দিনগুলো দুজনে মিলে মনে করুন নতুন বছরে। কিংবা নিজের ছোট বেলার গল্প, মজার কোনো ঘটনাও সঙ্গীর সঙ্গে শেয়ার করতে পারেন। সম্পর্ক একটু পুরনো হতে হতে ফ্যাকাসে হতে থাকে। তখন দুজনে গল্প করার আগ্রহটাও কমে যায়। সম্পর্ক সুন্দর করতে নিজেদের অতীতের গল্পগুলো একে অপরের সঙ্গে আলাপ করতে পারেন। এতে বন্ধন আরও মজবুত হবে।

সঙ্গীর কথা শুনুন
মতের অমিল দুজনের মাঝে থাকাই স্বাভাবিক। কিন্তু তাই বলে সঙ্গীর কথা একেবারে উড়িয়ে দিবেন না। আপনার সঙ্গীর মতামতটাও শুনুন মন দিয়ে। এরপর আপনার যুক্তি বুঝিয়ে দিন তাকে ঠাণ্ডা মাথায়। অহেতুক রাগারাগি করে সম্পর্ক নষ্ট করার অভ্যাসটা নতুন বছরের একেবারে বাদ দিয়ে দিন।

ডেট করুন
সম্পর্ক গভীর করতে ডেট-এর তুলনা নেই। একই রেস্টুরেন্টে সব সময় না গিয়ে মাঝে মাঝে স্বাদ পরিবর্তন করুন। নতুন কোথাও বেড়াতে যান দুজনে মিলে। এতে সম্পর্কের গভীরতা বৃদ্ধি পাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here