পাসের হার তো ভালো: প্রধানমন্ত্রী

0

জাগো বাংলা ডেস্ক:
প্রাথমিকে পাসের হার তো ভালো, আমাদের ছাত্রছাত্রীরা তো মেধাবী। তারা পড়ালেখা করবে, পাশ করবে; ফেলের কোনো প্রশ্নই আসে না। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের সার সংক্ষেপ গ্রহণ শেষে এক সংক্ষিপ্ত বক্তব্যে এসব কথা বলেন।

এর আগে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী বলেন, কারো কাছে হাত পেতে নয়, নিজের উদ্যোগে শিক্ষাকে এগিয়ে নিতে কাজ করছে সরকার। অধিক পরীক্ষার কারণে শিশুদের পরীক্ষাভীতি দূর হচ্ছে।

সেসময় তিনি আরো বলেন, আগে প্রতি দশ বছর পর পরীক্ষা দিয়ে শিশুরা একটি মাত্র সার্টিফিকেট অর্জন করত, তাদের মাঝে পরীক্ষাভীতি থেকে যেত। এখন পিইসি ও জেএসসি দুই পরীক্ষার মাধ্যমে তারা অধিক সার্টিফিকেট পাচ্ছে এবং তাদের মাঝে পরীক্ষাভীতি দূর হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে আমাদের শিক্ষিত জনগোষ্ঠী দরকার। শিক্ষিত জনগোষ্ঠী ছাড়া কোনো দেশ দারিদ্র্যমুক্ত হতে পারবে না। শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রযুক্তির যুগে বিশ্ব খুব কাছের হয়ে গেছে। মানুষও বেশ তাড়াতাড়ি তা গ্রহণ করতে পারছে এবং শিখতে পারছে।

শিক্ষার্থীদের মধ্যে যাদের ফলাফল ভালো হয়েছে, তাদের অভিনন্দন জানিয়েছেন এবং যাদের ফল ভালো হয়নি তাদের পরবর্তীতে আরও ভালো করার জন্য পরামর্শ দেন।

এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর এবতেদায়ীতে পাস করেছে ৯২ দশমিক ৯৪ শতাংশ পরীক্ষার্থী।

গত বছর প্রাথমিক সমাপনীতে ৯৮ দশমিক ৫১ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল।

প্রাথমিক ও ইবতেদায়ী সমপানীতে এবার ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন অংশ নেয়।

যে কোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফিরতি এসএমএসে প্রাথমিক সমাপনীর ফল জানা যাবে।

আর এবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd)এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকেও প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here