প্রাথমিকে পাসের হারে বরিশাল শীর্ষে, সর্বনিম্ন সিলেট

0

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় দেশের সাত বিভাগের মধ্যে পাশের হার বিবেচনায় শীর্ষে রয়েছে বরিশাল। এ বিভাগের ৯৬ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর সিলেট বিভাগে পাসের হার সর্বনিম্ন। এ বিভাগে পাসের হার ৯১ দশমিক ৪৬ শতাংশ।

৩০ ডিসেম্বর শনিবার চলতি বছরের প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ হয়। গণভবনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই ফলাফল হস্তান্তর করেন।

দেশের ৬৪ জেলার মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রথম স্থান দখল করে নিয়েছে গোপালগঞ্জ জেলা। জেলাটি থেকে অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে এই জেলায় পাসের হার অন্যান্য জেলার পাসের হারের তুলনায় সবচেয়ে বেশি।

সবচেয়ে কম পাসের হার ঝালকাঠিতে। এই জেলায় পাস করেছে ৮৭ দশমিক ৮৮ শতাংশ শিক্ষার্থী। আর সারা দেশের উপজেলাগুলোর মধ্যে তিনটিতে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। সবচেয়ে কম পাসের হার যশোরের কেশবপুর উপজেলায়। এখানে পাস করেছে ৭১ দশমিক ২০ শতাংশ।

প্রকাশিত ফল বিশ্লেষণে দেখা যায়, ২০১৭ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেওয়ার জন্য তালিকাভুক্ত হয় মোট ২৮ লাখ ৬ হাজার ৯৬ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ১২ লাখ ৯৮ হাজার ৭৭৮ জন ছাত্র বা ৪৬ দশমিক ২৮ শতাংশ। আর ছাত্রীর সংখ্যা ১৫ লাখ ৭ হাজার ৩১৮ জন বা ৫৩ দশমিক ৭২ শতাংশ। অংশ নেয়ার দিক থেকে ছাত্রীদের সংখ্যা বেশি ছিল ২ লাখ ৮ হাজার ৫৪০ জন।

ডিআরভূক্ত ছাত্রছাত্রীদের মধ্যে মোট ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ১২ লাখ ৩৯ হাজার ১৮১ জন ছাত্র (৪৫.৯৬ শতাংশ) এবং ১৪ লাখ ৫৭ হাজার ৩৫ জন ছাত্রী (৫৪.০৪ শতাংশ)।

এদের মধ্যে মোট ২৫ লাখ ৬৬ হাজার ২৭১ জন সব বিষয়ে উত্তীর্ণ হয়। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ছিল ১১ লাখ ৭৬ হাজার ৩৩০ জন বা ৪৫ দশমিক ৮৪ শতাংশ। আর ছাত্রী পাস করেছে ১৩ লাখ ৮৯ হাজার ৯৪১ জন বা ৫৪.১৬ শতাংশ।

সব বিষয়ে উত্তীর্ণদের তালিকায় ছাত্রদের চেয়ে ছাত্রীরাই এগিয়ে। পাশের হারের দিক থেকেও মেয়েরা এগিয়ে। এ বছর ছাত্রদের পাশের হার ৯৪ দশমিক ৯৩ শতাংশ এবং ছাত্রীদের ৯৫ দশমিক ৪০ শতাংশ।

উল্লেখ্য, ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত দেশের সাত হাজার ২৭৯টি ও বিদেশের ১২টি কেন্দ্রে একযোগে শুরু হয় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৭।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here