ফিরে আসা তিনজনের বক্তব্য একই

0

গেল তিনদিনে ফিরে এসেছেন নিখোঁজ তিন ব্যক্তি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোবাশ্বের হাসান ও সাংবাদিক উৎপল দাস ফিরে এসে গণমাধ্যমের কাছে একই ধরণের বক্তব্য দিয়েছেন। আর চার মাস নিখোঁজ থাকার পর কল্যাণ পার্টির মহাসচিব আমিনুর রহমানকে নাশকতার মামলায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নিয়েছে পুলিশ।

পরিসংখ্যান বলছে, গেল চার মাসে সাবেক সরকারি কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক, ব্যবসায়ীসহ নিখোঁজ বা অপহৃত হয়েছেন ১৫ জন। এদের মধ্যে এখন পর্যন্ত ফিরে এসেছেন পাঁচজন। আইন শৃঙ্খলাবাহিনী গ্রেপ্তার দেখিয়েছে সাতজনকে। সবশেষ ফিরে এসেছেন ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোবাশ্বের হাসান ও সাংবাদিক উৎপল দাস। আর কল্যাণ পার্টির মহাসচিব আমিনুর রহমানকে উদ্ধার করে গ্রেপ্তার দেখিয়ে চারদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

মানবাধিকার কর্মীরা এসব ঘটনার জন্য প্রায় সব সময় আইন শৃঙ্খলাবাহিনীকে দায়ী করলেও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব) মোহাম্মদ আলী সিকদার জানান, তথ্য-প্রমাণ ছাড়া কারো ওপর দায় চাপানো ঠিক হবে না। আবার ঘটনার রহস্য উন্মোচন করতে না পারার দায় আইন শৃঙ্খলাবাহিনীকেই নিতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে এখনই এসব অপহৃত বা নিখোঁজের ঘটনার সঠিক তদন্ত করা দোষীদের বিচারের আওতায় না আনতে পারলে ভবিষ্যতে এর ফলাফল আরো ভয়াবহ হবে বলে আশঙ্কা তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here