বাংলাদেশ থেকে সামরিক সরঞ্জাম কিনতে আগ্রহী লেবানন

0

বাংলাদেশ থেকে সামরিক সরঞ্জাম কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে লেবানন। বাংলাদেশ নৌবাহিনীর একটি প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাতে একথা জানান, লেবাননের নৌবাহিনী প্রধান। এছাড়া প্রশিক্ষণের জন্য তাদের নৌবাহিনী কর্মকর্তাদের বাংলাদেশে পাঠানোর ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেন তিনি।
লেবাননের জাতীয় নিরাপত্তা ও জলসীমায় নিরাপত্তা বিধানে বাংলাদেশ নৌবাহিনী গত সাত বছর ধরে সুনামের সাথে কাজ করছে। এ এলাকার শান্তি প্রতিষ্ঠায় আরও পাঁচটি দেশের সাথে পৃথিবীর একমাত্র মেরিটাইম টাস্কফোর্স এসটিএফের অধীনে দায়িত্ব পালন করছে। পাশাপাশি লেবাননের সন্ত্রাসী ও চোরাচালান প্রতিরোধসহ স্থানীয়দের প্রশিক্ষন সহায়তাও দিচ্ছে তারা।

বাংলাদেশ প্রতিনিধি দলের সাথে লেবানন নৌ সদর দপ্তরে শুক্রবার (২২ ডিসেম্বর) এক সৌজন্য সাক্ষাতে লেবাননের নৌবাহিনীর কমান্ডর ইন চিফ আর এ হোসনী দাহের বলেন, বাংলাদেশ লেবাননের বন্ধু। তাই লেবাননের নৌ সেনাদের প্রশিক্ষনের জন্য বাংলাদেশে পাঠাতে চান। বাংলদেশের সাথে আমাদের খুবই সৌহার্দ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির মধ্যেও অনেক মিল রয়েছে। অন্য দেশগুলোর সাথেও ভালো সম্পর্ক রয়েছে কিন্তু বাংলাদেশ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কেননা তাদের নৌ সেনারা অনেক দক্ষ।
বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান কমোড. এম নাজমুল করিম কিসলু বলেন, লেবানন তাদের নৌ সেনাদের প্রশিক্ষণে আগ্রহ প্রকাশ করেছে। আমরা বাংলাদেশ নৌ-বাহিনীর পক্ষ থেকে লেবানন নৌ-বাহিনীর উন্নতিন জন্য বিভিন্ন প্রকার প্রশিক্ষণ কোর্সে আমরা অফার করেছি এবং একই সাথে ভবিষ্যৎ এ তারা হয়তো আমাদের কাছ থেকে বিভিন্ন প্রকার ইকুইপমেন্ট কেনা এবং প্রশিক্ষণ গ্রহণ করবে।

শান্তি সহযোগীতা এবং বন্ধুত্বের মাধ্যমে সুদূর লেবাননে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ নৌ-বাহিনীর সদস্যরা। এইজন্য তারা শান্তি পদকে ভূষিত হচ্ছে। পাশাপাশি নৌ কূটনীতির মাধ্যমে বিশ্বের কাছে বাংলাদেশের অবস্থান তুলে ধরছে বাংলাদেশ নৌ-বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here