বাণিজ্য মেলার আকর্ষণ পদ্মা সেতুর আদলে তৈরি প্রধান ফটক

0

মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এবার সবচেয়ে আকর্ষণীয় নতুন বিষয় হচ্ছে মেলার প্রধান ফটক। গত কয়েক বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের আদলে তৈরি হয়েছিল মেলার প্রধান ফটক। এবার এই ফটকের পরিবর্তন করে দেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়নের চিত্র তুলে ধরা হচ্ছে। সেক্ষেত্রে এবারের ফটক উন্নয়নের সাহসী প্রতিকৃতি পদ্মা সেতু এবং ঐতিহ্যের ধারক ঢাকা গেটের আদলে তৈরি হয়েছে।

রাজধানীর শেরে বাংলা নগরে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত এ মেলা শুরু হবে আগামীকাল সোমবার। যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে সকাল ১০টায় উদ্বোধন করবেন।

এবারের বাণিজ্য মেলার প্রধান ফটক পদ্মাসেতুর আদলে তৈরি করার বিষয়ে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, “পদ্মাসেতু বাংলাদেশের জন্য সম্মানের বিষয়। বিশ্বব্যাংক অর্থায়ন থেকে সরে যাওয়ার কারণে আমরা আমাদের সক্ষমতা প্রমাণ করতে পেরেছি। আর সে সক্ষমতাই জাতি গর্বের সঙ্গে দেখবে।”

আয়োজক প্রতিষ্ঠান (ইপিবি)’র উপ-পরিচালক ও মেলা আয়োজক কমিটির সদস্য সচিব মোহাম্মদ আবদুর রউফ বলেন, “মেলার প্রধান ফটক পদ্মা সেতুর আদলে করা হয়েছে। কারণ পদ্মাসেতু জানান দিচ্ছে বাংলাদেশও পারে। এটা বাংলাদেশের জন্য সাহসী উদ্যোগ। আর এ সাহসের বিষয়টি, উন্নয়নের বিষয়টি জানান দিতেই পদ্মা সেতুর আদলে এ ফটক করা হয়েছে। বিদেশ থেকে আগত অতিথিরাও জানতে পারবে বাংলাদেশের উন্নয়ন ও সক্ষমতার বিষয়।”

মাসব্যাপী এবারের বাণিজ্য মেলায় বাংলাদেশসহ ১৭টি দেশ অংশগ্রহণ করছে। দেশগুলো হলো ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, ভুটান, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, নেপাল ও হংকং।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। কোনো সাপ্তাহিক ছুটি ছাড়াই মেলা সকাল ১০ থেকে রাত ১০ পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। এবারের প্রবেশ ফি ধরা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা। এবারের মেলায় গেটের ঠিকাদার প্রতিষ্ঠান মীর ব্রাদার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here