বিধবা ও স্বামী নিগৃহীতাদের ৭৫৯ কোটি টাকা সহায়তা দিবে সরকার

0

দুঃস্থ, দরিদ্র, প্রতিবন্ধী, অসুস্থ্য, উপার্জনে অক্ষম, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলাদের চলতি অর্থছরে ৭৫৯ শত কোটি টাকা সহায়তা দিবে সরকার।
সমাজসেবা অধিদপ্তরের বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা পরিচালক আবু মোহাম্মাদ ইউসুফ বলেন, ২০১৬-১৭ অর্থবছরে ১২ লক্ষ ৬৫ হাজার ভাতাভোগীদের মাসিক ৫০০ টাকা হারে ভাতা প্রদান করার ঘোষণা দেন বাংলাদেশ সরকার।

আর্থ-সামাজিক উন্নয়ন, নিরাপত্তা বিধান, পারিবারিক ও সামাজিক মর্যাদা বৃদ্ধি। আর্থিক অনুদানের মাধ্যমে তাঁদের মনোবল জোরদার করাই এ কর্মসূচির মূল লক্ষ্য। দুঃস্থ, অসহায়, প্রায় ভূমিহীন, বিধবা বা স্বামী নিগৃহীতা এবং যার ১৬ বছরের নীচে সন্তন রয়েছে, তাদেরকে ভাতা প্রদান করা হয়।

তিনি বলেন, ১৯৯৮-৯৯ অর্থ বছরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সমাজসেবা অধিদফতররের মাধ্যমে এ কর্মসূচি প্রবর্তন করা হয়। এই অর্থ বছরে ৪ লক্ষ ৩ হাজার ১১০ জনকে মাসিক ১শত টাকা হারে ৪কোটি ৩লাখ ১১হাজার টাকা ভাতা প্রদান করা হত । ২০০৩-০৪ অর্থ বছরে এ কর্মসূচিটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে ন্যস্ত হওয়ার পর। যথাযথভাবে বাস্তবায়ন ও অধিকতর গতিশীলতা আনয়নের জন্য পুনরায় ২০১০-১১ অর্থ বছরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে ন্যস্ত করার পর শতভাগ সাফল্য অর্জত করে ।

মোহাম্মাদ ইউসুফ বলেন, অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং সর্বমহলে গ্রহণযোগ্য করে তোলার জন্য বিগত ২ বছরে যে সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা হলো, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রণীত বাস্তবায়ন নীতিমালা সংশোধন করে যুগোপযোগীকরণ, উপকারভোগী নির্বাচনে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্তকরণ, ডাটাবেইজ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করে সফলভাবে বাস্তবায়ন করে যাচ্ছে।

১০ টাকার বিনিময়ে সকল ভাতাভোগীর নিজ নামে ব্যাংক হিসাব খুলে ভাতার অর্থ পরিশোধ করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here