৫ জানুয়ারির বর্ষপূর্তিতে ফের সোহরাওয়ার্দী উদ্যান চায় বিএনপি

0

২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিনে আবারও সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে পুলিশের কাছে চিঠি দিয়েছে বিএনপি।

শনিবার সন্ধ্যায় রাজধানীতে এক আলোচনা সভা থেকে দলের এই সিদ্ধান্তের কথা জানান জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, “আগামী ৫ জানুয়ারি আমরা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করা কর্মসূচি নিয়েছি। আমরা পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চিঠিও দিয়েছি।

“ওই দিনে গণতন্ত্রকে হরণ করা হয়েছিল। সেই দিবসটিতে সমাবেশ করে আমরা এর প্রতিবাদ জানাব।”

এই সমাবেশ সফল করার জন্য দলের নেতা-কর্মীসহ সকলকে উদ্যোগী হওয়ার আহ্বানও জানান রিজভী।

নির্দলীয় সরকারের অধীনে ভোটের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে খালেদা জিয়ার দল বিএনপি ও তার শরিকরা। ওই নির্বাচনে জয়ী হয়ে টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

পরের বছর নির্বাচনের বর্ষপূর্তিতে বিএনপি ‘গণতন্ত্র হত্যা দিবস’ এবং আওয়ামী লীগ ‘গণতন্ত্রের বিজয় দিবস’ পালনের ঘোষণা দিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি দিলে তৈরি হয় উত্তেজনা। পুলিশ ঢাকায় ১৪৪ ধারা জারি করে সমাবেশের পথ বন্ধ করে দিলে খালেদা টানা অবরোধের ঘোষণা দেন।

এরপর তিনমাসে নজিরবিহীন সহিংসতা ও নাশকতায় দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়, যার পেছনে বিএনপিকেই দায়ী করে আসছেন আওয়ামী লীগের নেতারা।

এরপর প্রতিবছরই বিএনপি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনে সমাবেশ করার জন্য সোহরাওয়ার্দী উদ্যান চাইলেও কখনোই তারা সেখানে সমাবেশ করতে অনুমতি পায়নি।

বেইলি রোডে রোভার গালর্স গাইড হাউজ মিলনায়তনে বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংস্থা-জাসাসের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়। আলোচনা সভার পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করে জাসাস শিল্পীরা।

সংগঠনের সভাপতি অধ্যাপক মামুন আহমেদর সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক জাকির হোসেন রোকনের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য গাজী মাজহারুল আনোয়ার, কবি আবদুল হাই শিকদার, রেজাবুদ্দৌলা চৌধুরী, জাসাসের সাধারণ সম্পাদক হেলাল খান, সহসভাপতি বাবুল আহমেদ, ওবায়দুর রহমান চন্দন, সালাহউদ্দিন মোল্লা, জাহাঙ্গীর আলম রিপন, রফিকুল ইসলাম, আহসানউল্লাহ চৌধুরী, মীর সানাউল হক, হাসান চৌধুরী ও শাহরিয়ার ইসলাম শায়লা বক্তব্য দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here