একাদশ সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে দেড় কোটি

0

জাগো বাংলা ডেস্ক:
সারাদেশের খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এতে দেখা যায় গত নির্বাচনের চেয়ে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা বেড়েছে প্রায় দেড় কোটি। হালনাগাদ তালিকা অনুযায়ী দেশে মোট ভোটার সংখ্যা এখন ১০ কোটি ৬০ লাখ। এছাড়া প্রথমবারের মতো জাতীয় নির্বাচনের আগে প্রবাসীদের ভোটার বানানোর উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন।

২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ৯ কোটি ২০ লাখের মতো। যা এবার ইসির খসড়া তালিকা অনুযায়ী বেড়ে দাঁড়িয়েছে দশ কোটি ৬০ লাখ।

নির্বাচনি রোডম্যাপ অনুযায়ী গত বছরের জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদ করেছে নির্বাচন কমিশন। সারাদেশের ভোটার তথ্য হালনাগাদ করে খসড়া তালিকা প্রকাশের পর দাবি আপত্তি ও সংশোধনের জন্য আবেদন গ্রহণ শেষে আগামী ৩১ জানুয়ারি প্রকাশ হবে চূড়ান্ত তালিকা। আর চলতি বছর শেষে ভোট হবে এই তালিকাতেই।

এছাড়া প্রথমবারের মতো প্রবাসীদেরও ভোটার তালিকায় যুক্ত করার উদ্যোগ নিচ্ছে ইসি। তবে এবারের জাতীয় নির্বাচনের আগে কেবল সৌদি আরবের ১০ লাখ প্রবাসী তালিকায় যুক্ত হওয়ার সুযোগ পাবেন। পরবর্তিতে অন্যান্য দেশের প্রবাসীদেরও ভোটার তালিকাভূক্ত করার পরিকল্পনা রয়েছে ইসির। তবে প্রবাসীরা ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হওয়ার সুযোগ পেলেও দেশের বাইরে থেকে ভোট দেয়ার সুযোগ থাকবে না। ভোট দিতে দেশে আসতে হবে তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here