হকার ঠেকাতে রাস্তায় মেয়র আইভী, ধাওয়া-পাল্টা ধাওয়া

0

নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান মঙ্গলবার বিকেল থেকে শহরের ফুটপাতে হকারদের বসার নির্দেশ দেয়ার পর হকারদের ঠেকাতে রাস্তায় নেমেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে নগর ভবন থেকে হাজার হাজার নেতাকর্মী নিয়ে শহরের চাষাড়া যান তিনি।

সেখানে পৌঁছার পর মেয়র আইভী ও এমপি শামীম ওসমান সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়েছে। বর্তমানে নারায়ণগঞ্জ শহরে আতঙ্ক বিরাজ করছে।

এর আগে গতকাল শামীম ওসমান বলেন, নারায়ণগঞ্জ শহর থেকে উচ্ছদ হওয়া হকারদের ফুটপাতে বসার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, আমি কাউকে অনুরোধ করতে আসি নাই। আমি সেলিম ওসমান না আমি শামীম ওসমান। আমি আমার ভাই সেলিম ওসমানের মতো ভদ্রলোক না। তাই অনুরোধ নয়, আমি নির্দেশ দিচ্ছি নারায়ণগঞ্জের হকাররা কাল(মঙ্গলবার) থেকে ফুটপাতে বসবে।

শামীম ওসমান বলেন, বিকল্প কোনো ব্যবস্থা না করে হকারদের উঠাতে পারবেন না। তবে শামীম ওসমানের মৃত্যুর পর পারবেন। যুবলীগ, ছাত্রলীগ ও সেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের হকারদের পাশে থাকার নির্দেশও দেন তিনি।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উদ্দেশ্য করে শামীম ওসমান বলেন, বাংলাদেশের গরিব মানুষ না খেয়ে থাকবে সেই জন্য শেখ হাসিনা প্রধানমন্ত্রী হননি। মানুষের রোজগার উঠিয়ে দেয়ার জন্য শেখ হাসিনা প্রধানমন্ত্রী হননি, মানুষের ঘরে খাবার পৌঁছে দেয়ার জন্য প্রধানমন্ত্রী হয়েছেন। তাই বলছি অন্যায় করবেন আপনি (আইভী) গালি খাবে আমার নেত্রী শেখ হাসিনা তা নারায়ণগঞ্জের মাটিতে হবে না। গরিব মানুষের পেটে ভাত জোগানোর জন্য রাজনীতি করেন। অহংকার দাম্ভিকতা ভালো না। গরিব মানুষের কষ্টের কথা একবার ভাবেন, তারা কী অবস্থায় জীবন-যাপন করছে।

পুলিশ প্রশাসনকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, আমি আইন-শৃঙ্খলা কমিটির উপদেষ্টা হিসাবে বলতে চাই হকারদের ওপর লাঠিচার্জ কিংবা অন্য কিছু করতে পারবেন না। কোনো পুলিশ লাঠিচার্জ তো দূরের কথা হকারদের গালিও দিতে পারবেন না। কারও কথায় হকারদের উচ্ছেদ করার চেষ্টা করবেন না। আমি আমার নেতাকর্মীদের নির্দেশ দিলাম নারায়ণগঞ্জের হকারদের আওয়ামী লীগের কিংবা অন্য কেউ যদি কোনো কিছু বলে তাহলে তাদেরকে কঠোর ভাবে প্রতিহত করবে। বাকিটা আমি শামীম ওসমান দেখবো। আর হকাররা আমাকে কথা দিতে হবে- আজকের পর থেকে কাউকে গোপনে কিংবা প্রকাশ্যে একটি টাকাও দেবে না।

শামীম ওসমান বলেন, গরিব মানুষকে খাবার দিতে পারবেন না, কিন্তু তাদের মুখের খাবার কেড়ে নিতে পারেন। হকাররা কিন্তু কোটিপতি কিংবা ধনী হওয়ার জন্য রাস্তায় বসে ব্যবসা করেন না। তারা তাদের সন্তানদের পেটে দুই বেলা খাবার দেয়ার জন্য এবং সন্তানদের লেখাপড়া করানোর জন্য রাস্তায় নামেন। এটা কী তাদের অপরাধ। হকারদের একটাই অপরাধ তারা কাজ করে খায়, তারা ইয়াবা বিক্রি করে খায় না। যারা ইয়াবা বিক্রি করে তাদের ক্ষমতা অনেক বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here