অনলাইনে সীমান্ত বাণিজ্য উন্নয়নে কাজ করছে উদ্যোক্তারা

0

পণ্য আমদানি রফতানির পরিমাণ বাড়ায় অনলাইনে সীমান্ত বাণিজ্য উন্নয়নে কাজ করছে যুক্তরাষ্ট্র ও চীনের উদ্যোক্তারা। যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালী থেকে অনলাইনে অর্ডার হয়ে পণ্য ৩ দিনের মধ্যেই পৌঁছে যাচ্ছে আফ্রিকায়। ভবিষ্যতে আরো বড় পরিসরে এ কার্যক্রম পরিচালনার পরিকল্পনা রয়েছে উদ্যোক্তাদের।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালীর ই-বেয়’র প্রধান কার্যালয়ে আফ্রিকার অলঙ্কার, পোশাক এবং কুটির পণ্য বিক্রি হয়। পাশাপাশি এটি কাজ করে যুক্তরাষ্ট্রের পণ্যগুলোকে আফ্রিকা পৌঁছানোর।

‘মল ফর আফ্রিকা’ নামের একটি সাইটের মাধ্যমে যুক্তরাষ্ট্রের বিভিন্ন দোকানের অন্তত ২শ পণ্য কিনতে পারেন আফ্রিকানরা। মূলত স্যুটকেস বহন এবং এক দেশ থেকে অন্য দেশে পণ্য পরিবহনে অতিরিক্ত অর্থ দেয়ার বিপক্ষে এসেই এ ওয়েবসাইট চালু করা হয়।

মল ফর আফ্রিকার ওয়্যারহাউজ যুক্তরাষ্ট্রের ওরেগনে অবস্থিত, যেখানে মার্কিনীরা তাদের রফতানি যোগ্য পণ্য পৌঁছে দেন। পণ্যগুলো একত্র করে মাত্র ৩ দিনের মধ্যে সেগুলো নাইজেরিয়া, কেনিয়া, ঘানাসহ অন্যান্য দেশে পৌঁছে দেয়া হয়। মল ফর আফ্রিকা কর্তৃপক্ষ জানায়, বর্তমানে যুক্তরাষ্ট্র থেকে ৩ থেকে ৭ টন পণ্য প্রতিদিন আফ্রিকায় পৌঁছে দেয়ার কাজ করছেন তারা।

মল ফর আফ্রিকাকে মল ফর ওয়ার্ল্ডে রুপ দেয়ার পরিকল্পনা রয়েছে তাদের, যেন যুক্তরাষ্ট্র ও আফ্রিকার পণ্য বিশ্বব্যাপী জনপ্রিয়তা পায়। পাশাপাশি আগামী বছর চীনের বাজার ধরার বৃহৎ পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here