দশম জাতীয় সংসদ নির্বাচনের চার বছর পূর্তি আজ

0

দশম জাতীয় সংসদ নির্বাচনের চার বছর পূর্তি আজ ৫ জানুয়ারি। এ নির্বাচনে আওয়ামী লীগ ২৩৪ আসন পেয়ে সরকার গঠন করে। ৩৪ আসন পেয়ে প্রথমবারের মতো সংসদে প্রধান বিরোধী দল হয় জাতীয় পার্টি। নির্বাচনে ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন প্রার্থীরা। যেসব আসনে নির্বাচন হয়, তাতে গড় ভোট পড়েছিল ৪০ দশমিক ০৪ শতাংশ। আওয়ামী লীগের শরিক ওয়ার্কার্স পার্টি ৬ এবং জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ পাঁচটি আসনে বিজয়ী হয়।

২০১৪ সালের ১২ জানুয়ারি সরকার গঠন করে এ জোট। দিনটিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ গণতন্ত্র রক্ষা দিবস হিসেবে পালন করছে।

অপর দিকে, বিএনপির দাবি অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন না দেয়ায় ভোট বর্জন করে ২০ দলীয় জোট। নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতা হয় সারা দেশে। আর বিএনপি এ দিনটি পালন করছে গণতন্ত্র হত্যা দিবস হিসেবে।

এর আগে ২০১১ সালের ৩০ জুন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে জাতীয় সংসদে সংবিধানে পঞ্চদশ সংশোধনী বিল পাশ হয়। তখনকার প্রধান বিরোধী দল বিএনপি ও তার শরিক জোটগুলো এরপর থেকেই নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনরায় চালুর দাবিতে আন্দোলন শুরু করে।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি-জামায়াত জোট দেশব্যাপী আন্দোলন শুরু করে। তৈরি হয় অস্থিতিশীল পরিস্থিতির। সন্ত্রাসীরা আগুনে পুড়িয়ে দেয় ১১১টি ভোটকেন্দ্র। নির্বাচনী সরঞ্জাম ছিনতাই হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here