নানা জটিলতায় এখনো প্রস্তুত নয় বাণিজ্য মেলার বিদেশি স্টলগুলো

0

বাহারি পণ্যের সমাহার এবং মূল্য ছাড়ের কারণে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় আগত দর্শনার্থীদের দৃষ্টি থাকে বিদেশী প্যাভিলিয়ন ও স্টলের দিকে। তবে ভিসা জটিলতাসহ নানা কারণে বরাদ্দ পাওয়া অনেক বিদেশী ব্যবসায়ী এখনো ঢাকায় আসতে না পারায় পুরোপুরি প্রস্তুত হয়নি অনেক স্টল।

রপ্তানি উন্নয়ন ব্যুরো বলছে, খুব দ্রুতই সমাধান মিলবে এসব সমস্যার। কয়েক দিনের মধ্যেই মেলা জমে উঠবে বলে আশাবাদী ব্যবসায়ীরাও।

দৃষ্টি নন্দন ডিজাইনের প্যাভিলিয়ন বরাবরই নজর কাড়ে বাণিজ্য মেলায় আসা দর্শনার্থীদের। এবারো তার ব্যতিক্রম নেই। তবে বিদেশী দুই-একটি প্যাভিলন ছাড়া বাকি গুলোতে আগের সেই জৌলুস নেই। তারমধ্যে এবার এসব প্যাভিলিয়নের কোন কোন স্টলে এখনো চলছে নির্মাণ ও গোছানোর কাজ।

মেলায় স্টল নেয়া এক বিদেশি বলেন, ‘গতকালই আমি স্টলের বরাদ্দ পেয়েছি। আমি এখন এটাকে প্রস্তুত করছি।’

স্থানীয় এক ব্যবসায়ী বলেন, ‘হয়তো কারও শিপমেন্টে দেরি হয়েছে। আবার এমনও হতে পারে যে কারও হয়তো সেলসম্যানদের বিদেশ থেকে আসতে দেরি হচ্ছে।’

রপ্তানি উন্নয়ন ব্যুরো বলছে, পুলিশ ভেরিফিকেশনের জন্য কোনো কোনো দেশের নাগরিকদের ভিসা পেতে দেরি হয়েছে।

ইপিবির ডেপুটি ডিরেক্টর মোহাম্মদ আব্দুর রউফ বলেন, ‘আমার জানা মতে পাকিস্তানের কয়েকজন ব্যতীত আর সবাই মোটামুটি এসে পৌঁছেছে। সেটার বিষয়েও আমাদের কথা হয়েছে। সবকিছু দেখেশুনে দ্রুতই ছেড়ে দেবেন বলে আমাদের কথা দিয়েছে।’

তবে নজর কাড়া সব পণ্য নিয়ে ক্রেতা আকর্ষণ করছে অন্য স্টলগুলো। আর সেসব স্টলে বেচা-বিক্রিও হচ্ছে হরদম।

ক্রেতারা বলছেন, পণ্যে গুণগত মান ও আসল পণ্যের নিশ্চয়তা পাওয়া যায় এসব স্টলে। সেই সঙ্গে সাশ্রয়ী মূল্য ও নানা অফার থাকে এসব স্টলে।

তীব্র ঠাণ্ডা ও শুরুর দিকে হওয়ায় যে কেনা-বেচা এখন কিছুটা কম হলেও, দিন যত যাবে মেলা ততই জমজমাট হবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here