লেবাননের তিনটি প্রাচীন হস্তশিল্প উদ্ধার

0

লেবাননের চুরি  হওয়া  তিনটি  প্রাচীন  হস্তশিল্প উদ্ধার করেছে নিউ ইয়র্কের  বিজ্ঞানীরা ।  নিউ ইয়র্কের কর্তৃপক্ষর বরাত দিয়ে শুক্রবার খবরটি জানায়  যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম ফক্স নিউজ।

কর্তৃপক্ষ আরও জানায়, লেবাননের গৃহযুদ্ধের সময় এই তিনটি হস্তশিল্প  চুরি হয়েছে।  এই তিন হস্তশিল্পের মধ্যে মার্বেল দিয়ে তৈরি ষাঁড়ের মাথা পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এই ষাঁড়ের মাথাটি প্রায় ৩৬০ খ্রিষ্টাব্দের পুরোনো।

বিজ্ঞানীরা জানায়, প্রায় এক দশক আগে দক্ষিণ লেবাননের এক ফোনিশীয়ান মন্দিরে  খনন করা হয়। এই তিন প্রাচীন হস্তশিল্প গুলো  গত বছর নিউ ইয়র্কের মেট্রোপলিটান মিউজিয়াম অফ আর্ট জাদুঘরে সংগ্রহে করা হয়েছে।

এই  ষাঁড়ের মাথাটির সঙ্গে প্রাচীনকালের ২টি মার্বেলের তৈরি হাত-পা পাওয়া গেছে। এই  হাত-পা গুলো একাটি চার শতাব্দী ও অন্যটি ছয় শতাব্দীর পুরোনো বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, লেবাননের ১৯৭৫-১৯৯০ সালের গৃহযুদ্ধের সময় এই প্রাচীন  হস্তশিল্প গুলো চুরি হয়েছিল।  ম্যানহাটান জেলা অ্যাটর্নি এর অফিসে  গত বছর  হস্তশিল্পের পাচারের ওপরে একটি অভিযান চালানো হয়।   বৈরুতের জাতীয় যাদুঘরে ফেব্রুয়ারী এই প্রাচীন হস্তশিল্প গুলো প্রদর্শন করা হবে ।

সূত্র :  ফক্স নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here