‘আমিন আমিন’ ধ্বনিতে প্রকম্পিত তুরাগ তীর

0

বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে শেষ হলো ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির ‘আমিন আমিন’ ধ্বনিতে প্রকম্পিত হয় টঙ্গীর তুরাগ তীর। মোনাজাতের আগে ও পরে মানুষের ঢল ছিলো সব পথেই।

রেকর্ড ভাঙ্গা মাঘের কনকনে শীত, ঘন কুয়াশা আর হিমেল বাতাসকে উপেক্ষা করে ভোরের আলো ফোঁটার আগেই মানুষের ঢল নামে তুরাগতীরে। আখেরি মোনাজাত শুরুর পূর্বে সেই ঢল পরিণত হয় জনসমুদ্রে।

লাখো মুসল্লির সঙ্গে আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের নানা প্রান্ত থেকে জড়ো হন সব বয়সী মানুষ। সবগুলো পথেই নামে টঙ্গীমুখী মানুষের স্রোত।

কাকরাইল মসজিদের মাওলানা হাফেজ জোবায়েরের পরিচালনায় বেলা পৌনে ১১ টার দিকে বাংলায় শুরু হয় আখেরি মোনাজাত। পিনপতন নীরবতা আর অপার্থিব পরিবেশে মুখে আমিন আমিন ধ্বনি নিয়ে শূন্যে হাত তোলেন লাখো মানুষ।

এ সময় যে যেখানে ছিলেন সেখান থেকেই অংশ নেন মোনাজাতে। তুরাগ তীরের বিশাল ময়দান ছাড়িয়ে মুসল্লিরা অবস্থান নেন টঙ্গী, আবদুল্লাহপুর বিমানবন্দরসহ সবগুলো রাস্তায়। প্রায় ৩০ মিনিটের মোনাজাত শেষ হয় সোয়া ১১ টায়।

ভোরের তুরাগ তীরমুখী জনস্রোত বিপরীতমুখী হয় মোনাজাত শেষের সঙ্গে সঙ্গেই। জনসমুদ্র রূপ নেয় মহাপ্লাবনে।

বিশেষ ট্রেন ও বাস থাকার পরও জায়গা না পেয়ে হাজারো মানুষ বাড়ির পথ ধরেন পায়ে হেঁটেই। এরপরও সবার মুখেই ছিলো প্রশান্তির ছাপ।

আগামী শুক্রবার শুরু হয়ে রোববার পর্যন্ত চলবে এবারের ইজতেমার দ্বিতীয় পর্ব। এরমধ্য দিয়ে শেষ হবে তাবলীগ জামাতের সবচেয়ে বড় আসর বিশ্ব ইজতেমার ৫৩তম জমায়েত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here