বিশ্বের সবচেয়ে বড় এনজিও ব্র্যাক প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ আর নেই

0

১৯৭২ সালে ফজলে হাসান আবেদের হাত ধরে যাত্রা শুরু বিশ্বের সবচেয়ে বড় এনজিও ব্র্যাক

বেসরকারি সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ আর নেই। শুক্রবার (২০ ডিসেম্বর) রাত ৮টা ২৮ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে ব্র্যাক। এর আগে ২৮ নভেম্বর শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হন ফজলে হাসান আবেদ। 

আগামী রবিবার (২২ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ফজলে হাসান আবেদের মরদেহ ঢাকার আর্মি স্টেডিয়ামে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। দুপুর সাড়ে ১২টায় আর্মি স্টেডিয়ামেই নামাজে জানাজা সম্পন্ন হবে। জানাজার পর ঢাকার বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে। 

স্যার ফজলে হাসান আবেদের জন্ম ১৯৩৬ সালে। লন্ডনে, হিসাব বিজ্ঞানে তিনি উচ্চতর পড়াশোনা করেন। ১৯৭২ সালে ফজলে হাসান আবেদের হাত ধরে যাত্রা শুরু বিশ্বের সবচেয়ে বড় এনজিও ব্র্যাক। কয়েক মাস আগে তিনি সংস্থাটির চেয়ারপারসনের পদ ছেড়ে অবসরে যান।

জীবনে অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন ফজলে হাসান আবেদ। ১৯৮০ সালে ম্যাগসেসে পুরস্কার পান তিনি। এছাড়া পেয়েছেন-বিশ্ব খাদ্য পুরস্কার, স্পেনিশ অর্ডার অব সিভিল মেরিট, অফিসার ইন দ্য অর্ডার অফ অরেঞ্জ-নাসাউ, লিউ টলস্টয় ইন্টারন্যাশনাল গোল্ড মেডেল ইত্যাদি।

২০১৪ ও ২০১৭ সালে ফরচুন ম্যাগাজিনের নির্বাচিত ৫০ বিশ্বনেতার মধ্যে ফজলে হাসান আবেদের নাম স্থান পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here