ডায়েট সম্পর্কে ৫টি ভুল ধারণা

0
ডায়েট সম্পর্কে ৫টি ভুল ধারণা

লাইফস্টাইল ডেস্ক
বর্তমান সময়ে স্বাস্থ্য নিয়ে দুঃশ্চিন্তায় ভুগছেন অনেকেই। নিজেকে সুন্দর ও স্লিম দেখানোর জন্য সাহায্য নিচ্ছেন ইন্টারনেটের। অনলাইন কিংবা মানুষের থেকে শুনে বানাচ্ছেন ডায়েটের তালিকা। চিকিৎসকের পরামর্শ ছাড়া ডায়েট মেনে চলা কতটুকু যৌক্তিক তা নিয়ে রয়েছে সংশয়। কারণ ভুল ডায়েট পদ্ধতি ওজন বৃদ্ধির পাশাপাশি আপনার শারীরিক ভাবে ক্ষতি করতে পারে।

তাহলে চলুন জেনে নেই ডায়েট সম্পর্কে প্রচলিত কিছু ভুল ধারণা-

• দ্রুত ওজন কমানো যায়: অনেকেই আছেন যারা অল্প সময়ে বেশি ওজন কমানোর জন্য ক্রাশ ডায়েট করেন। ১ সপ্তাহ, ১০ দিন কিংবা ১ মাসের এই ডায়েটে কার্বোহাইড্রেট এবং ক্যালরিযুক্ত খাবার খাওয়া ছেড়ে দিলে ওজন কমে যাবে এরূপ ধারণা সম্পূর্ণ ভুল। ক্রাশ ডায়েটের কারণে হঠাৎ ওজন কমলেও আপনি অসুস্থ হতে যেতে পারেন। তাই সময় নিয়ে ডায়েট করুন। কারণ ওজন কমাতে হলে সময় এবং ধৈর্যের প্রয়োজন।

• ব্যায়াম করলে বেশি খাওয়া যাবে: কষ্ট করে ব্যায়াম করে ওজন কমাচ্ছেন কিন্তু অপরদিকে ক্যালরিযুক্ত খাবার খেলে ওজন বেড়ে যাবে। পরিমিত ব্যায়াম ও খাবারের অভ্যাস করুন।

• না খেলে ওজন কমে: ডায়েটে সকালের নাস্তা কিংবা রাতের খাবার খান না এমন মানুষের সংখ্যা অনেক। যেকোনো একবেলার খাবার না খেলে পরবর্তীতে আপনি যাই খাবেন, খুদায় বেশি খাবেন এবং সেটা আপনার শরীরে ওজন বাড়িয়ে দিবে। তাই কোনো বেলার খাবার বাদ না দিয়ে প্রতিবেলায় পুষ্টিকর খাবার খান।

• রাতে খাবার খেলে মোটা হয়ে যাবেন: এটি একটি ভুল ধারণা যে, রাতের খাবার খেলে আপনি মোটা হয়ে যাবেন। রাতের খাবারের পর সাথে সাথে ঘুমাবেন না বরং রাতে ঘুমানোর ৩ ঘণ্টা আগে খাবার সেরে ফেলুন এবং হাঁটাহাঁটি করুন।

• অতিরিক্ত ব্যায়াম করা জরুরী: ওজন কমানোর জন্য অতিরিক্ত ব্যায়াম আপনাকে ক্লান্ত এবং অসুস্থ করে ফেলতে পারে। তাই প্রতিদিন নিয়ম অনুযায়ী সমপরিমাণ ব্যায়াম আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here